Smart News - шаблон joomla Создание сайтов
  • Font size:
  • Decrease
  • Reset
  • Increase

ঝড় ও শিলাবৃষ্টিতে আম-ফসলের ব্যাপক ক্ষতি! চাঁপাইনবাবগঞ্জে

চাঁপাইনবাবগঞ্জে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে আম, পাকা ইরি-বেরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি বিভাগ সোমবার বিকেল পর্যন্ত ক্ষতির সুনির্দিষ্ট হিসাব জানাতে পারেনি। জেলায় আবহাওয়া অফিস না থাকায় ঝড়বৃষ্টি সম্পর্কে বিস্তারিত তথ্য জানা য়ায়নি। 

সদর উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুল মতিন ও আবু আহসান জানান, ঝড়ে আম ঝরে কিছু ক্ষতি হয়েছে। পাকা ও প্রায় পাকা ধান গাছ পড়ে গেছে। গাছের গোড়ায় পানি জমেছে। তবে এতে তেমন কোন ক্ষতি হবে না।

দীর্ঘদিন অনাবৃষ্টির পর শনিবার সন্ধ্যায় প্রায় ঘণ্টাব্যাপী ঝড়, ঝড়ো হাওয়া, শিলাবৃষ্টি ও বৃষ্টি হয় জেলায়। এতে জেলার বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা বিপর্যস্ত হয়। উপড়ে যায় গাছপালা, ভেঙ্গে যায় কাঁচা ও আধাপাকা বাড়ি। ঝরে যায় প্রচুর আম।

Comment (0) Hits: 1767
 
শিলাবৃষ্টি ও আম ক্ষেত। ছবি: বাংলানিউজ

শিলাবৃষ্টিতে ঝরলো আম, ধানের ক্ষেত তছনছ !

ভোর বেলা। জমকালো বৃষ্টিতে ছেয়ে গেছে সম্পূর্ণ আকাশ। দিনের শুরুতে আলো ফোটার বদলে নেমে এসেছে ঘোর অন্ধকার। কিছুক্ষণের মধ্যেই শুরু হলো কালবৈশাখীর তাণ্ডব। দমকা হাওয়ার সঙ্গে ভারী বর্ষণ, তার ওপর তুমুল শিলাবৃষ্টি।

সোমবার (৩০ এপ্রিল) দুই ঘণ্টাব্যাপী চলা কালবৈশাখীর তাণ্ডবে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিপুলসংখ্যক আমাবাগান ও ধানের ক্ষেত তছনছ হয়ে গেছে। শিলার আঘাতে ফেটে টুকরো টুকরো হয়ে ঝরে পড়েছে অগুণতি আম।

উপজেলার দাইপুকুরিয়া, মোবারকপুর সোনামসজিদ, মনাকষাসহ বিভিন্ন এলাকায় ব্যাপক শিলাবৃষ্টিতে নষ্ট হয়ে যাওয়া ধানের ক্ষয়ক্ষতি সম্পর্কে জানতে চাইলে দাইপুকুরিয়া ইউনিয়নের সদ্দাম হোসেন নামে এক বর্গা চাষি বলেন, আমি অনেক কষ্টে ঋণের টাকা নিয়ে ধানের আবাদ করেছিলাম ঝড়ে ও শিলাবৃষ্টিতে সব ধান নষ্ট হয়ে গেল, এখন পথে নামতে হবে!

শিবগঞ্জের কানসাট, মোবারকপুর, চককীর্তি ইউনিয়নের উপর দিয়েও বয়ে গেছে কালবৈশাখীর তাণ্ডব। ঝড়ে উড়ে গেছে অনেকের ঘরের টিনের চালা। কোথাও কোথাও উপড়ে পড়েছে প্রচুর আম গাছ।

৪ নং মোবারকপুর ইউনিয়নের টিকরী গ্রামের আম চাষি রফিকুল ইসলাম বলেন, বড় আশা নিয়ে আমের যত্ন নিয়েছিলাম, আজ ঝড়ে আমার বাগানের ৬০টি গাছের বেশিরভাগ আম ঝরে পড়েছে।

চককীর্ত ইউনিয়নের মনিরুল ইসলাম নামে এক আম চাষি বলেন, এ বছর  আমের বাম্পার ফলন আশা করছিলাম। কিন্তু কয়েক দফা শিলাবৃষ্টি সব আশা শেষ করে দিলো!

Comment (0) Hits: 1784
 

আম চাষিদের শিলাবৃষ্টিতে ক্ষতি ৩শ’ কোটি টাকা

চার দফা শিলাবৃষ্টিতে স্বপ্নভঙ্গ হয়েছে সুমিষ্ট আমের রাজধানীখ্যাত চাঁপাই নবাবগঞ্জের আম চাষিদের। চৈত্র ও বৈশাখ মাসের শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে আমের। ক্ষতির পরিমাণ তিনশ’ কোটি টাকা বলে জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। এই অবস্থায় এবার চাঁপাই নবাবগঞ্জে আম উৎপাদনে বিপর্যয়ের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

স্থানীয় কৃষি বিভাগের তথ্য অনুযায়ী চাঁপাই নবাবগঞ্জে এবার প্রায় ২৯ হাজার ৫১০ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। আম গাছের সংখ্যা প্রায় ২২ লাখ। জেলায় প্রায় শতাধিক জাতের আম চাষ হয়।

Comment (0) Hits: 2351

আমের রাজধানীতে পাওয়া যাচ্ছে অসময়ে ভারতীয় আম

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ আর রাজধানীর আম এখন বাজারে উঠতে আরো বেশ কিছুদিন দেরি আছে। আমের দেশে আম থাকবে না সেটা কি হয়। বাজারে এখন সারা বছর পাওয়া যাচ্ছে দেশী বিদেশী বিভিন্ন জাতের আম।

তেমনি শুক্রবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জের বারঘরিয়া বাজারে জীবন ও হৃদয়ের দোকানে দেখা গেছে লাল টকটকে পাঁকা আম।

তবে এ আম দেশীয় নয়। পাশের দেশ ভারত থেকে আসা। সাইজ গোলাকার। এ আমের স্বাদ পেতে হলে দামটাও দিতে হবে একটু বেশি। বর্তমানে দোকানী প্রায় ১ মাস থেকে এ আম বিক্রি করছেন ব্যবসায়ীরা। কেজিতে ২৮০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত দাম।

কোথা থেকে এ আম আসছে জানতে চাইলে দোকানী জীবন জানান, চাঁপাইনবাবগঞ্জ সদরের পুরাতন স্টেডিয়াম মার্কেটের এক ফলের আড়তদারের কাছ থেকে পাইকারি দরে কিনে এখানে খুচরা বিক্রি করছি। তাঁরা এ আম ভারত থেকে আমদানি করছে বলে জানান মুদী দোকানদার ব্যবসায়ীরা।

Comment (0) Hits: 1562
জৈষ্ঠ্য মাসের প্রথম সপ্তাহে জেলার হিমসাগর আম গেল ইউরোপে। আর এর মধ্য দিয়েই আম রপ্তানিতে কৃষি বিভাগের প্রচেষ্টা তৃতীয়বারের মতো সাফল্যের মুখ দেখলো। সোমবার রাতে রপ্তানির প্রথম চালানেই জেলার দেবহাটা উপজেলার ছয়জন চাষী ও সদর উপজেলার তিনজন চাষীর বাগানের হিমসাগর আম পাঠানো হলো ...
রপ্তানি যোগ্য আম উৎপাদন করেও রপ্তানি করতে না পেরে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন চাঁপাইনবাবগঞ্জের বাগান মালিক ও ব্যবসায়ীরা। কৃষি অধিদপ্তরের কোয়ারেন্টাইন উইংয়ের সাথে স্থানীয় কৃষি বিভাগের সমন্বয়হীনতার কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে মে করেন বাগান মালিক ও চাষিরা। অন্যদিকে জেলার ...
আমের মৌসুম বাড়ছে আরও এক মাস  কোনো রাসায়নিক দ্রব্য ব্যবহার না করে আম পাকা প্রায় এক মাস বিলম্বিত করার প্রযুক্তি উদ্ভাবন করেছেন এক উদ্ভিদবিজ্ঞানী আম পাকা শুরু হলে আর ধরে রাখা যায় না। তখন বাজারে আমের সরবরাহ বেড়ে যায়। যেকোনো দামেই বেচে দিতে হয়। তাতে কোনো কোনো বছর চাষির উৎপাদন ...
আম রফতানির মাধ্যমে চাষিদের মুনাফা নিশ্চিত করার উদ্যোগ নিচ্ছে সরকার। এজন্য দেশে বাণিজ্যিকভাবে আমের উৎপাদন, কেমিক্যালমুক্ত পরিচর্যা এবং রফতানি বাড়াতে সরকার বিশেষ পদক্ষেপ নিতে যাচ্ছে। সে লক্ষ্যে গাছে মুকুল আসা থেকে শুরু করে ফল পরিপক্বতা অর্জন, আহরণ, গুদামজাত, পরিবহন এবং ...
গাছ ফল দেবে, ছায়া দেবে; আরও দেবে নির্মল বাতাস। আশ্রয় নেবে পাখপাখালি, কাঠ বেড়ালি, হরেক রকম গিরগিটি। গাছ থেকে উপকার পাবে মানুষ, পশুপাখি, কীটপতঙ্গ– সবাই। আর এতেই আমি খুশি। ঐতিহাসিক মুজিবনগর আম্রকাননে ছোট ছোট আমগাছের গোড়া পরিচর্যা করার সময় এ কথাগুলো বলেন বৃক্ষ প্রেমিক জহির ...
আম গাছ কে দেশের জাতীয় গাছ হিসেবে ঘোষনা দাওয়া হয়েছে। আর এরই প্রতিবাদে কিছুদিন আগে এক সম্মেলন হয়ে গেলো যেখানে বলা হয়েছে :-"৮৫% মমিন মুসলমানের দেশ বাংলাদেশ। ঈমান আকিদায় দুইন্নার কুন দেশেরথে পিছায় আছি?? আপনেরাই বলেন। অথচ জালিম সরকার ভারতের লগে ষড়যন্ত কইরা আমাগো ঈমানের লুঙ্গি ...

MangoNews24.Com

আমাদের সাথেই থাকুন

facebook ফেসবৃক

টৃইটার

Rssআর এস এস

E-mail ইমেইল করুন

phone+৮৮০১৭৮১৩৪৩২৭২