Smart News - шаблон joomla Создание сайтов
  • Font size:
  • Decrease
  • Reset
  • Increase

আম ছাড়াই আমের জুস বিক্রি করছে প্রাণ গ্রুপ!

প্রাণ কোম্পানি ‘ফ্রুটিক্স’ নামে যে আমের জুস বাজারে বিক্রি করছে তার মধ্যে ঘনচিনি ও স্যাকারিন সহ ক্ষতিকর দ্রবাদি রয়েছে শতকরা ৯৫ শতাংশের বেশি। এই জুসে শতকরা ৫ শতাংশও আমের উপাদান নেই। ‘ফ্রুটিক্স’-এ আমের উপাদান কী পরিমাণ রয়েছে তা পরীক্ষা-নিরীক্ষার পর এমনই প্রতিবেদন এসেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে। পরীক্ষার পর বুয়েটের দেয়া প্রতিবেদনে দেখা যায় ‘ফ্রুটিক্স’-এ আমের উপাদান রয়েছে মাত্র ৪ দশমিক ৮ শতাংশ। প্রতিটি ফুড ড্রিংকসে অন্তত ১০ শতাংশ ফলের রস থাকার নিয়ম থাকলেও সেটি ভঙ্গ করেই তৈরি করা হচ্ছে জুস।
প্রায় একই চিত্র আকিজের আফি, হাশেম ফুডের সেজান ও এএসটি লিমিটেডের ম্যাংগো কিং জুসেও। এসব কোম্পানির  আমের জুসেও আম নেই। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) রাসায়নিক পরীক্ষায় জুস তৈরির এমন ভয়াবহ এ চিত্র ফুটে উঠেছে।
বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বাজার থেকে সংগ্রহকৃত উল্লেখিত চারটি ম্যাংগো জুসের নমুনা বুয়েটে পাঠানোর পর গত ১৭ অক্টোবর বুয়েট রাসায়নিক পরীক্ষা হয়। পর বুয়েট যে রিপোর্ট দিয়েছে তাতে দেখা যায়, প্রতিটি ফুড ড্রিংকসে ১০ শতাংশ ফলের রস থাকার নিয়ম থাকলেও এসব জুসে তা নেই।
এ সম্পর্কে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মাহবুব কবীর বলেন, বুয়েটে রাসায়নিক পরীক্ষার রিপোর্ট পাওয়ার পর প্রাণ, আকিজ, হাশেম ফুড ও এএসটি লিমিটেডের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বিএসটিআইকে গত ১৮ অক্টোবর চিঠি দেয়া হয়েছে।
বুয়েটের পরীক্ষায় প্রাণ কোম্পানির ফ্রুটিক্স জুসে পাল্পের পরিমাণ পাওয়া গেছে শতকরা ৪ দশমিক ৮। আকিজ গ্রুপের আফিতে এর পরিমাণ শতকরা ৬ দশমিক ২। হাশেম ফুডের সেজানে ৫ দশমিক ৪ এবং এএসটি লিমিটেড নামক কোম্পানির ম্যাংগো কিং-এ পাল্পের পরিমাণ শতকরা ৪ দশমিক ৪। বিএসটিআই এর নিয়ম অনুযায়ী প্রতিটি জুসে কমপক্ষে শতকরা ১০ ভাগ পাল্প বা সংশ্লিষ্ট ফলের রস থাকা বাধ্যতামূলক। প্রসঙ্গত, বাজারে যে সব ফলের জুস পাওয়া যায় তার বেশিরভাগই ভেজাল। কাপড় তৈরির রঙ, ঘনচিনি ও স্যাকারিন দেয়া হয় জুসে। আর আম বা ফলের রসের বদলে দেয়া হয় মিষ্টি কুমড়া। ভেজালমিশ্রিত এই জুস শিশু ও গর্ভবতী মায়েদেরে জন্য খুবই ঝুঁকিপূর্ণ। আম ছাড়াই আমের জুস কিভাবে বিএসটিআই-এর অনুমোদন নিয়ে বাজারে বিক্রি করা হলো এমন প্রশ্নের জবাবে বিএসটিআই-এর এক কর্মকর্তা জানান, কোমল পানীয় বা জুসে এমনভাবে ভেজাল মেশানো থাকে যে, রাসায়নিক পরীক্ষা ছাড়া বোঝার উপায় থাকে না। তিনি বলেন, যেকোনো খাদ্য ও পানীয় বাজারে বিক্রি করার আগে বিএসটিআইয়ের অনুমোদন লাগে। জুস উৎপাদনের শুরুতে ভালো মানের নমুনা দিয়ে পরীক্ষা করিয়ে সার্টিফিকেট নেওয়া হয়। অতি মুনাফা করতে গিয়ে পরে ব্যবসায়ীরা নিম্ন মানের জুস তৈরি করেন। ছয় মাস পরপর নমুনা পরীক্ষার নিয়ম আছে। কিন্তু নানা ব্যস্ততা এবং লোকবলের অভাব থাকায় বিএসটিআই তা করতে পারে না। তারপরও বিএসটিআই নিয়মিত অভিযান চালিয়ে যাচ্ছে। খাদ্য বিশেষজ্ঞদের মতে, কোমল পানীয় ও জুসের নামে আমরা যা পান করছি তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। জুসে ব্যবহার করা হচ্ছে নিষিদ্ধ সোডিয়াম সাইক্লামেট, কাপড়ের রং, সাইট্রিক এসিড ও প্রিজারভেটিভ (সোডিয়াম বেনজোয়িক ও পটাশিয়াম)। অম্লতা বাড়াতে ফসফরিক এসিড এবং ঠান্ডা রাখতে ইথিলিন গ্লাইকল মেশানো হচ্ছে।
জুসের নামে এসব পানীয় দীর্ঘদিন পানের ফলে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগ, গ্যাস্ট্রিক, আলসার, দাঁতের ক্ষয়, কিডনির সমস্যাসহ নানা রোগ হতে পারে। শিশু ও কিডনি রোগ বিশেষজ্ঞদের মতে, এ ধরনের পানীয় মানবদেহের জন্য ভয়াবহ হয়ে দেখা দিচ্ছে। ১০ বছর আগেও দেশে কিডনি রোগীর সংখ্যা ছিল ৮০ লাখ। এখন এ সংখ্যা দুই কোটির বেশি এবং তাদের অর্ধেকই শিশু। এ ছাড়া দেশে বছরে অন্তত ৮৪ হাজার মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। কৃত্রিম সুগন্ধি মেশানো এসব পানীয় গর্ভবতী ও বৃদ্ধদের জন্যও ক্ষতিকর।

সুত্র: http://www.sheershanews24.com/Exclusive/details/10990/

Comment (0) Hits: 747
 

গোবিন্দগঞ্জে ৩ শতাধিক আম গাছের চারা কেটে ফেলেছে দুর্বৃত্তরা

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার তালুককানুপুর ইউনিয়নের ছোট নারায়নপুর গ্রামে বুধবার রাতে পূর্ব শত্র“তার জের ধরে একটি নার্সারীর বিভিন্ন জাতের প্রায় তিন শতাধিক আম গাছের চারা কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

অভিযোগে জানা গেছে, একদল দুর্বৃত্তরা ওই গ্রামের মমতাজ হোসেন সরকারের মালিকানাধীন শেফা নার্সারীর হাড়িভাঙ্গা, ক্ষিরসাপাতি, আম্রপালীসহ বিভিন্ন জাতের প্রায় তিন শতাধিক আমগাছের চারা কেটে ও ভেঙ্গে ফেলেছে। মমতাজ হোসেন বলেন, এলাকার কতিপয় দুর্বৃত্ত নার্সারী ব্যবসায় তার সাফল্যে ঈর্ষান্বিত হয়ে নানা ধরণের হুমকী দিয়ে আসছিল। তারাই এ ধরণের ন্যাক্কার জনক ঘটনা ঘটাতে পারে বলে তিনি ধারণা করছেন। এতে তার প্রায় লক্ষাধিক টাকার ক্ষতিসাধিত হয়। এ নিয়ে গোবিন্দগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

Comment (0) Hits: 485
 

ঘাটাইলে প্রতিপক্ষের দুটি গাছ ও আম লুট

ঘাটাইল উপজেলার কালিকাপুর গ্রামে প্রতিপক্ষ একটি নিরীহ পরিবারের দুটি মূল্যবান গাছ কেটে নিয়ে গেছে। এছাড়া এ সময় তারা ৪টি গাছের আমও নিয়ে গেছে।
ঘাটাইল উপজেলার কালিকাপুর গ্রামের বাসিন্দা ইদ্রিস আলী মিয়ার সঙ্গে প্রতিবেশী লোকমান ডাক্তারের দীর্ঘদিন ধরে জমি নিয়ে বিরোধ চলে আসছিল। এর জের ধরে শুক্রবার সকালে লোকমান ডাক্তার, তার ছেলে আবদুল কাদেরসহ ৪-৫ দুর্বৃত্ত ইদ্রিস আলী মিয়ার বাড়ির দুটি গাছ কেটে নিয়ে যায়। এ সময় দুর্বৃত্তরা ইদ্রিস আলী মিয়ার ভাই ঠান্ডু মিয়ার বাধা উপেক্ষা করে ৪টি গাছের আমও নিয়ে যায়।
ইদ্রিস আলী মিয়া জানান, একখ- জমি নিয়ে প্রতিবেশী লোকমান ডাক্তারের সঙ্গে দীর্ঘদিন ধরে তার বিরোধ চলে আসছিল। সম্প্রতি গ্রাম্য সালিশে বিষয়টি মীমাংসা করা হয়। তারপরও তার অনুপস্থিতির সুযোগে প্রতিপক্ষ বাড়ির মূল্যবান দুটি গাছ কেটে নিয়ে গেছে।

Comment (0) Hits: 443

ঠাকুরগাঁওয়ে শত্রুতা করে আম ও কাঁঠালগাছ কর্তন

ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুর হাজীপাড়া এলাকার রেজাউল করিমের আম ও কাঁঠালগাছ রাতের অন্ধকারে কেটে ফেলেছে ওই এলাকার কিছু দুর্বৃত্ত। গত সোমবার রাতে এ ঘটনা ঘটে।
জানা যায়, সদর উপজেলার জগন্নাথপুর হাজীপাড়া এলাকায় সোমবার সকালে রেজাউল করিমের বাগানে ওই এলাকার ফরিদ, নাজমুল হক, নাঈম, মুন্না, সাগর, বাদশা, শালমন, শাহীসহ কয়েকজন জোরপূর্বক আম পাড়তে শুরু করে। এ সময় রেজাউলের ছোট ভাই আবদুল মান্নান তাদের বাধা দেয়। এতে উভয় পরে মধ্যে বাগি¦তণ্ডা শুরু হয়। পরে ওই রাতেই কয়েকজন রেজাউল করিমের বাগানের একটি আমগাছ ও ১০টি কাঁঠালগাছ কেটে ফেলে।
রেজাউল করিম জানান, রাতের আঁধারে তার বাগানের একটি আম ও ১০টি কাঁঠালগাছ কেটে ফেলো হয়েছে। যার মূল্য প্রায় ৩০ হাজার টাকা। এ ঘটনায় তিনি স্থানীয় ইউনিয়ন পরিষদে লিখিত অভিযোগ করেছেন।
জগন্নাথপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান লিটন জানান, ইউনিয়ন পরিষদে বসে উভয় পকে নিয়ে বিষয়টির সমাধান করে দেয়া হবে।

Comment (0) Hits: 443
মালদার আমের কদর দেশজোড়া। কিন্তু বিশ্ববাজারে? সেদিকে নজর রেখেই এবার দিল্লির আম উত্সবে যাচ্ছে মালদা আর মুর্শিদাবাদের বাছাই করা আম। শনিবারই দিল্লি পাড়ি দিচ্ছে চব্বিশ মেট্রিক টন আম।  হিমসাগর, গোলাপখাস থেকে ফজলি। মালদার আমের সুখ্যাতি গোটা দেশে। যেমন স্বাদ, তেমনি গন্ধ। ...
আম ও আমজাত পণ্য রপ্তানী বিয়য়ে সেমিনার হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সম্মেলন কক্ষে জাতীয় রপ্তানীর প্রশিক্ষন কর্মসুচীর আওতায় শনিবার সকালে দিনব্যাপী সেমিনারের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ জাহিদুল ইসলাম। আলোচনার মাধ্যমে আম রপ্তানী ও বিভিন্ন সমস্যা সমাধানের ...
চাঁপাইনবাবগঞ্জের আমবাগানগুলোতে আমের ‘মাছিপোকা’ দমনে কীটনাশক ব্যবহার না করে সেক্স ফেরোমেন ফাঁদ ব্যবহার শুরু হয়েছে। পরিবেশবান্ধব এই ফাঁদকে কোথাও কোথাও ‘জাদুর ফাঁদ’ও বলা হয়ে থাকে। দু-তিন দিকে কাটা-ফাঁকা স্থান দিয়ে মাছিপোকা ঢুকতে পারে, এমন একটি প্লাস্টিকের কনটেইনার বা বোতলের ...
বাড়ছে আমের চাষ। মানসম্পন্ন আম ফলাতে তাই দরকার আধুনিক উত্পাদন কৌশল। আম চাষিদের জানা দরকার কীভাবে জমি নির্বাচন, রোপণ দূরত্ব, গর্ত তৈরি ও সার প্রয়োগ, রোপণ প্রণালী, রোপণের সময়, জাত নির্বাচন, চারা নির্বাচন, চারা রোপণ ও চারার পরিচর্যা করতে হয়। মাটি ও আবহাওয়ার কারণে দেশের ...
বলার অপেক্ষা রাখেনা দর্শক নন্দিত ও জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি। প্রতি পর্বে চমক নিয়ে দর্শকের সামনে আসে অনুষ্ঠানটি। স্টুডিওর বাইরে এসে দেশের ঐতিহ্যমণ্ডিত স্থানে ‘ইত্যাদি’র উপস্থাপনা সর্বদাই প্রশংসিত। তারই ধারাবাহিকতায় আগামী ২৯ এপ্রিল প্রচারিতব্য পর্বটি ধারণ করা ...
অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড কাউন্টির ছোট্ট শহর বাউয়েন। ছোট এ শহরের বড় গর্ব একটা আম। আমটি নিয়ে বাউয়েন শহরের মানুষেরও গর্বের শেষ নেই। লোকে তাদের শহরকে চেনে আমের রাজধানী হিসেবে। ৩৩ ফুট লম্বা, সাত টন ওজনের বিশাল এই আমের পাশে দাঁড়িয়ে ছবি তোলার লোকের অভাব হয় না। তবে দিনকয়েক আগে ...

MangoNews24.Com

আমাদের সাথেই থাকুন

facebook ফেসবৃক

টৃইটার

Rssআর এস এস

E-mail ইমেইল করুন

phone+৮৮০১৭৮১৩৪৩২৭২